ওমিক্রন বেশি সংক্রামক ও মারাত্মক কি না প্রমাণ নেই: ডব্লিউএইচও

দক্ষিণ আফ্রিকায় শনাক্ত হওয়া করোনাভাইরাসের (কোভিড-১৯) নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন আগের ভ্যারিয়েন্টগুলোর তুলনায় বেশি সংক্রামক ও মারাত্মক কি না তার প্রমাণ নেই। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এক বিবৃতিতে স্থানীয় সময় রবিবার এ কথা জানিয়েছে। এতে বলা হয়, ব্যাপকভাবে ব্যবহৃত পিসিআর টেস্টে অব্যাহতভাবে ওমিক্রন শনাক্তের কাজ চলছে, যা আমরা অন্যান্য ধরনের ক্ষেত্রেও দেখেছি।

এখন অন্যান্য টেস্টের ওপর এর কী ধরনের প্রভাব রয়েছে তা গবেষণা করে দেখা হচ্ছে বলে বিবৃতিতে উল্লেখ করা হয়। এদিকে দক্ষিণ আফ্রিকায় চলতি মাসের প্রথম দিকে শনাক্ত ওমিক্রনকে শুক্রবার ‘ভ্যারিয়েন্ট অব কনসার্ন’ হিসেবে ঘোষণা দেয় ডব্লিউএইচও। বৈশ্বিক সংস্থাটি বলেছে, ব্যক্তি থেকে ব্যক্তিতে এটি ডেল্টার মতো আগের ভ্যারিয়েন্টগুলোর চেয়ে দ্রুত ছড়াতে পারে কিনা তা এখনো স্পষ্ট নয়।

এছাড়া করোনার অন্য ভ্যারিয়েন্টের উপসর্গের সঙ্গে এর ভিন্নতা রয়েছে কিনা সে বিষয়ে এখন পর্যন্ত কোনো তথ্য পাওয়া যায়নি বলে জানিয়েছে ডব্লিউএইচও। বিবৃতিতে বলা হয়, নতুন ধরন সম্পর্কে সার্বিকভাবে সবকিছু জানতে কয়েক সপ্তাহ সময় লেগে যাবে। ওমিক্রন সম্পর্কে জানতে বিশ্বের উল্লেখযোগ্য সংখ্যক গবেষকের সঙ্গে ডব্লিউএইচও কাজ করে যাচ্ছে এবং আগামী কয়েকদিন ও সপ্তাহে আরও তথ্য জানা যাবে বলে সংস্থাটি জানিয়েছে।

মন্তব্য করুনঃ

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন